দ্রুত গতিতে কম্পিউটারে থাকা ফাইলগুলো ট্রান্সফার করুন

মেমোরি হোক বা পেনড্রাইফে হোক না কেন দ্রুত গতিতে কেই বা না চায় য়ে আমার ফাইলগুলো ট্রান্সফার হোক ।

হ্যাঁ , আজ আমি শিখাবো সহজেই মেমোরিতে দ্রুত গতিতে কম্পিউটারে রাখা ফাইলগুলো ট্রান্সফার  করবেন ।

আচ্ছা একটা ঘটনা বলি , এই স্পিডগুলো আসলে মেমোরির ওপর ডিপেন্ড করে নাকি ট্রান্সফার করার কনও স্য়াফরওয়্য়ারের অপর ।

য়-দিও প্রশ্নটা অনেক সহজ কিন্তু বুঝতে একটু কঠিন লাগতে পারে হয়তো । আচ্ছা আমি সহজেই বলি আপনাদের , কপিয়ার এপস গুলো মূলত কাজ করে আপনার কম্পিউটার সিপিইউ স্পিড এর অপর ।

আপনার সিপিইউ এর স্পিড যদি হয় অনেক ফাস্ট তবেই কম্পিউটার থেকে মেমোরিতে সুপার গতিতে ফাইল ট্রান্সফার হবে ।

অনেকেই মনে করে কম্পিউটারের অ্যাপ্লিকেশন নগুলো ঠিকমতো কাজ করে না আমি বলবো সব অ্যাপ্লিকেশন কাজ না করলেও কিছু অ্যাপ্লিকেশন সুন্দর ও মর্ষণ ভাবে কাজ করো ।

তো অনেক কথা বললাম ,কাজ সুরু করা যাক ।

SSD (Solid State Drive) দিয়ে স্পিড বাড়ানো

কাজের কথাই আসি এবার , সুন্দর ভাবে ডাটা ট্রান্সফার করার জন্য আরেক টি উপায় হলও এসএসডি বা সুপার ফাস্ট ধরনের কিছু ড্রাইভ ব্যবহার করা ।

SSD (Solid State Drive) ২০১৫ সালে হার্ড ড্রাইভকে টেক্কা দিতে নতুন এক প্রযুক্তি আবিষ্কার হয় য়া হচ্ছে Solid State Drive (SSD) এটি ফ্ল্যাশ মেমোরি হিসেবে ব্য়বহ্ত হলেও বর্তমানে পোর্টেবল হার্ডডিস্ক হিসেবে বা লোকাল মেমোরির মতোই ব্যবহার হয়। SSD কে NAND-Based Flash Memory বলা হয় যা অনুদ্বায়ী ধরনের কিছু টেকনোলোজি ব্যবহার করে তৈরি হয়েছে ।

 

মেমোরিটি অন্যান্যও মেমোরিগুলোর থেকে এটার ডাটা ট্রান্সফারের স্পিড অনেক গুন বেশি হয়।

SSD

যদিওবা হার্ডডিস্ক এবং মেমোরি এর তুলনায় SSD (Solid State Drive)  সলিড স্টেট ড্রাইভ এর দাম কিছুটা বেশী । কথাই আছে না যে জিনিসের কাজ ভালো দাম তার একটু বেশিই । দাম না হয় একটু বেশিই তো স্পিড টা একটু সুনে নেয়া ইয়র্ক , সাধারণত এই এসএসডি বা সলিড ড্রাইভের স্পিড পার সেকেন্ডে ২০০ এমবি পার সেকেন্ড হয়। আধুনিক কম্পিউটার গুলোতে মূলত এই ধরনের প্রযুক্তি খুব বেশও ব্যবহার হয়ে থাকে । সহজ ও সুন্দর উপায়ে এই টেকনোলজি এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে । আশা রাখা জায় কিছু দিনের ভিতরেই এর দাম কিছুটা কমবে ।

 

এপস দিয়ে স্পিড বাড়ানো

ওয়েবসাইট থেকে নামিয়ে নিতে পারেন এপসটি ।

ইন্সটল করার প্রসেসটি অনেক সহজ ও সিম্পল ।তাই নতুন করে আর বললাম না ।

Speed up

চালু করলেই দেকতে পারবেন একটি ডিফল্ট ভাবে স্পিড সেইভ করা রয়েছে । 

সবচেয়ে দূততার জন্য ১০০ ইমবি/সেকেন্ড করে দিন এবং আপনার পছন্দ মতো কাস্টমাইজ করে নিন সেটিং গুলো ।

তবে ভুল করে ফের আনই-স্টল করে দিয়েন না অথ্য়াৎ সেটিং এর ওপসন্স থেকে আন-স্টল করার দরকার নেই ।গুগোলে ানেক ধরনের কপিয়ার এপস রয়েছে চাইলেই দেখে আসতে পারেন

কপি করে আপনার কাঙ্ক্ষিত ফাইলটিতে গিয়ে পেস্ট করে দিন এই ডাটাগুলো ।য়দি কনও প্রকার ইয়ের এর সম্মুখীন হন তবে সরাসরি ইস্কিপ বাটন টিকে ইস্কিপ অলওয়েজ করে দিন । পারলেই থিম চেঞ্জ করতে পারবেন , এবং নিজেই থিম কাসটমাইজ করতে পারবেন ।

এবার আসি আসল খেলায় । দেখুন কি মাথা-নষ্ট স্পিডে ফাইল বা ডাটা ট্রান্সফার হয় । ইচ্ছে মতো কাজ করুন এবার এবং প্রয়োজনীয় ফাইলগুলো নিরাপদে ট্রান্সফার করুন ।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য